১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


চীনের ইলেকট্রিক গাড়ির বাজার বাড়ছে

চীনের ইলেকট্রিক গাড়ির বাজার বাড়ছে -


বিশ্বে ইলেকট্রিক গাড়ির সবচেয়ে বড় বাজারও চীন। এ খাতে বেইজিংয়ের সাফল্য অভাবনীয়। গত বছর চীনে যত গাড়ি বিক্রি হয়েছে, তার ২৫ শতাংশই ইলেকট্রিক গাড়ি। যুক্তরাষ্ট্রের তুলনায় এ দিক দিয়ে বেশ এগিয়ে চীন। যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া প্রতি ৭টি গাড়ির ১টি এবং ইউরোপে বিক্রি হওয়া প্রতি ৮টি গাড়ির ১টি ইলেকট্রিক গাড়ি। ২০৩০ সালের মধ্যে চীনে বিক্রি হওয়া ৯০ শতাংশ গাড়িই হবে ইলেকট্রিক গাড়ি।
চীনা ইলেকট্রিক গাড়ি নির্মাতাদের জন্য ইউরোপের সবচেয়ে বড় বাজার যুক্তরাজ্য। চলতি বছর এখন পর্যন্ত চীনা ইভি প্রতিষ্ঠানগুলো ইউরোপে যত গাড়ি বিক্রি করেছে, তার তিন ভাগের এক ভাগই করেছে যুক্তরাজ্যে। এ বছর যুক্তরাজ্যে সব মিলিয়ে যত নতুন গাড়ি বিক্রি হয়েছে, তার ৫ শতাংশই চীনা প্রতিষ্ঠানের।

গত বছর চীনা প্রতিষ্ঠানগুলো ইউরোপে যত গাড়ি বিক্রি করেছে, চলতি বছরের সাত মাসেই ছাড়িয়ে গেছে সে বিক্রি। বিওয়াইডি, নিও, এক্সপাংসহ বড় বড় চীনা ইলেকট্রিক গাড়ি নির্মাতার চোখ এখন ইউরোপের বাজারের দিকে। চলতি বছরের প্রথম সাত মাসে ইউরোপে ৮ লাখ ২০ হাজার ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে, যা আগের বছরের তুলনায় ৫৫ শতাংশ বেশি এবং ইউরোপে মোট বিক্রি হওয়া গাড়ির ১৩ শতাংশ।
আগামী বছর ইউরোপের আরো একাধিক বাজারে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা আছে এক্সপাংয়ের। আর ঝেজিয়াং লিপমোটর টেকনোলজি ঘোষণা করেছে, আগামী দুই বছরে তারা ইউরোপসহ চীনের বাইরের বাজারের জন্য পাঁচটি মডেল বাজারে আনবে।
অন্য দিকে এসইউ৭ সিরিজকে সঙ্গে নিয়ে ইলেকট্রিক গাড়ির জগতে প্রবেশ করতে যাচ্ছে চীনের প্রতিষ্ঠান শাওমি।মূলত প্রযুক্তিনির্ভর এই প্রতিষ্ঠান তাদের অন্যান্য প্রচলিত পণ্য, যেমন মোবাইল ফোন, টিভি, রাউটার ও ট্যাবের গণ্ডি থেকে বের হয়ে আরো বেশ কিছু বৈচিত্র্যময় পণ্য বাজারে আনার উদ্যোগ নিয়েছে, যার অংশ হিসেবে এই গাড়ি বাজারে আসছে।

শাওমি চীনের শিল্প ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের কাছে অনুমোদন চেয়ে কিছু কাগজ জমা দিয়েছে, যে বিষয়টি চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে প্রকাশ করেন ‘আবেনজেন’ নামে এক ব্যবহারকারী। তিনি তার পোস্টে গাড়ির প্রাথমিক ডিজাইন ও ফিচারের তালিকাও প্রকাশ করেন। ইলেকট্রিক গাড়ির জগতে শাওমির আবির্ভাবের খবরে গাড়িপ্রেমীদের মধ্যে বেশ সাড়া পড়েছে।
প্রাথমিকভাবে অটোমোবাইল খাতে শাওমি দুটি মডেল নিয়ে আসছে। এগুলো হলো শাওমি এসইউ৭ এবং এসইউ৭ ম্যাক্স। দুটি গাড়িই বেইজিং ভিত্তিক প্রতিষ্ঠান বিএআইসি গ্রুপ নির্মাণ করবে। এসইউ৭ ও এসইউ৭ প্রো মডেলের গাড়িতেও ব্যাটারি প্রযুক্তি ও গতি সক্ষমতায় উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। এসইউ৭ গাড়িতে ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ২১০ কিলোমিটার আর এসইউ৭ ম্যাক্সের ক্ষেত্রে তা ২৬৫ কিলোমিটার পর্যন্ত।
শাওমির সঙ্গে পারস্পরিক সহযোগিতায় এই গাড়িগুলো নির্মাণ করবে বেইজিং অটোমোটিভ ইন্ডাস্ট্রি হোল্ডিং কো (বিএআইসি) এবং এই লাইনআপে থাকবে এসইউ৭, এসইউ৭ প্রো এবং এসইউ৭ ম্যাক্সসহ আরো বিভিন্ন মডেল। গাড়িগুলোতে আরডব্লিউডি ও এডব্লিউডি, দুই ধরনের পাওয়ারট্রেইন বিকল্পই থাকবে। সবচেয়ে ভারী মডেলটির ওজন হবে ২ দশমিক ৬৬ টন।

চলতি বছরের মিউনিখ অটো শোতে যত প্রতিষ্ঠান তাদের গাড়ি প্রদর্শন করছে, তাদের ৪১ শতাংশের সদর দফতরই এশিয়ায়। এই প্রদর্শনীতে গত বছরের তুলনায় এ বছর চীনা কোম্পানির উপস্থিতি বেড়েছে দ্বিগুণ। বিওয়াইডি ও এক্সপাংয়ের মতো কোম্পানিগুলোর পাশাপাশি এতে অংশগ্রহণ করেছে চীনের শীর্ষ ব্যাটারি উৎপাদক প্রতিষ্ঠান সিএটিএল। ইউরোপের বাজারে চীনা ইলেকট্রিক গাড়ির আগমনের ফলে উদ্বেগ দেখা দিয়েছে যে তারা ইলেকট্রিক গাড়ির বিক্রিতে আধিপত্য বিস্তার করতে পারে।
অটো খাতের পরামর্শক প্রতিষ্ঠান ইনোভেভ-এর তথ্য অনুসারে, এ বছর ইউরোপের বাজারে যত ইভি বিক্রি হয়েছে, তার ৮ শতাংশ চীনা কোম্পানির তৈরি। অটো খাতের বিশ্লেষক ফার্ডিনান্ড ডুডেনহফার বলেন, চীন ব্যাটারি উৎপাদনে ‘বিশ্বসেরা’। ইভি তৈরিতে যত খরচ হয়, তার প্রায় ৪০ শতাংশই খরচ হয় ব্যাটারি তৈরিতে।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক নির্বাচনের মাঝেই ইন্ডিয়া জোট নিয়ে কেন ‘সুর বদল’ মমতা ব্যানার্জীর? গঙ্গার পানির নায্য হিস্যা আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে রংপুর খামারিদের মানববন্ধন

সকল